কিভাবে ছবি বিক্রি করে টাকা আয় করা যায় খুব সহজেই

ছবি বিক্রি করে টাকা আয়

আপনিও পারবেন ছবি বিক্রি করে অনলাইন থেকে টাকা আয় করতে। কেননা আমিও ছবি বিক্রি করে অনলাইন থেকে টাকা আয় করি। যদিও আমি একজন ফটোগ্রাফার নয় মাঝে মাঝে ছবি তুলি নিজের ফোন দিয়ে অথবা ক্যামেরা দিয়ে তখন অনলাইনে আপলোড করি বিক্রি হয়ে যায়। আপনিও কিভাবে আমার মত ছবি বিক্রি করে অনলাইন থেকে টাকা আয় করবেন আমি সবকিছু আপনাকে শিখিয়ে দিব। যদি আপনি একজন ভাল ফটোগ্রাফার হন কিংবা ভবিষ্যতে হতে চান তাহলে আমার এই টিপস টি আপনার অনেক কাজে লাগবে। আপনার হাতে যদি ভাল মানের ক্যামেরার স্মার্টফোন থাকে অথবা একটি ডিএসএলআর ক্যামেরা থাকে তাহলে আপনিও ছবি বিক্রি করে অনলাইন থেকে প্রচুর পরিমানে টাকা আয় করতে পারবেন।

প্রথমে আপনাকে যা জানতে হবে?

ছবি কিভাবে তুলতে হয় কিভাবে ছবি তুললে ভালো হবে। অনলাইনে ছবি বিক্রি করার জন্য কোন ধরনের ছবি তুললে ভালো হয়। আপনি অনলাইনে সব ধরনের ছবি বিক্রি করতে পারবেন এতে কোন সমস্যা নেই তবে ছবিগুলো মানসম্মত ছবি হতে হবে। উদাহরণ হিসেবে আপনি যেকোনো একটি সুন্দর জায়গায় বেড়াতে যাচ্ছেন সেখানে সুন্দর একটি জায়গা দেখতে পেয়েছেন। ধরুন জায়গাটি দেখতে অনেক সুন্দর তাহলে আপনি কিভাবে ছবি তুলবেন অবশ্যই আপনি দূর থেকে ছবি তুলবেন যাতে করে সেই জায়গার সবকিছু দেখা যায় যদি কাছে যে ছবি তোলেন তাহলে সে ছবিটি এত সুন্দর হবে না কেননা গ্রাহকরা সবসময় চায় সুন্দর একটি মানসম্মত ছবি। আমি চাই আপনারা যদি 100 টা ছবি বিক্রি করেন যাতে করে একশটা ছবি আপনাদের বিক্রি হয়। আমি আমার অভিজ্ঞতা থেকে শেয়ার করছি আমি প্রায় ১২২ টার মত ছবি আপলোড করেছিলাম তারমধ্যে ৪১ টা ছবি বিক্রি হয়েছে বাকি ছবিগুলো বিক্রি হয় নাই এর মধ্যে অনেকগুলো কারণ ছিল। তার মধ্যে একটি কারণ হচ্ছে আমি ছবিগুলো তুলেছিলাম মূলত শখের বসে বিক্রি করার জন্য না তবুও আমি কয়েকটি ওয়েবসাইটে আপলোড করেছি মোটামুটি ৪১ এর মত ছবি বিক্রি হয়েছে বাকি ছবিগুলো বিক্রি হয় নাই কারণ বাকি ছবিগুলো একটা মানসম্মত ছিলনা। নিচে কয়েকটি ছবি আপনাদেরকে দেখিয়ে দিলাম আমার বিক্রি হওয়ার কয়েকটি টপ ছবিগুলো।

আশা করছি এখান থেকে আপনারা ধারণা নিতে পারছেন কিরকম ভাবে ছবি তুলতে হবে সব সময় আপনারা যে কোন জায়গার অথবা যে কোন বস্তুর ছবি তুলতে চান যাতে করে সে জায়গাগুলো পরিপূর্ণভাবে দেখা যায় সেরকম ভাবে ছবি তোলার জন্য চেষ্টা করবেন তাহলে দেখবেন আপনার ছবিটি খুব সহজেই বৃষ্টি হবে। যাতে করে আপনারা যেসব ছবিগুলো তুলবেন সেই ছবিগুলো আপনাদের অনেক পছন্দ হয় এবং এই ছবিগুলো যাতে করে গ্রাহকদেরও পছন্দ হয় সে বিষয়টা আপনাকে খেয়াল করতে হবে। তবে আপনাকে এই বিষয়টা সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে যাতে করে আপনার সব ছবিগুলো এইচডি এবং হাই কোয়ালিটি হয়। আপনি চাইলে আপনার স্মার্টফোন দিয়ে ছবি তুলে বিক্রি করতে পারবেন কেননা বর্তমানে স্মার্টফোনগুলোর ক্যামেরা অনেক ভালো থাকে। তবে আপনার যদি একটি ডিএসএলআর ক্যামেরা থাকে তাহলে তো আরো বেশি ভালো হয় তবে এক্ষেত্রে মনে রাখবেন আপনার লেন্সটি যেন খুব ভালো হয়। আপনি চাইলে প্রাইম লেন্স অথবা জুম লেন্স ব্যবহার করেও ছবি তুলতে পারেন কেননা লেন্স বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগে বিভিন্ন প্রকার ছবি তোলার জন্য বিভিন্ন ধরনের লেন্স।

কোন ওয়েবসাইটে ছবি বিক্রি করা যায়?

ছবি বিক্রি করার জন্য আপনি অনেকগুলো ওয়েবসাইট পাবেন তবে আমি আজকে আপনাদের সাথে তিনটি ওয়েব সাইট শেয়ার করব যে ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনারা ছবি বিক্রি করে খুব সহজেই টাকা আয় করতে পারবেন। ওয়েবসাইট গুলো খুবই ভালো এবং খুবই উন্নত মানের ওয়েবসাইট ছবি বিক্রি করার জন্য এই ওয়েবসাইট গুলো মোটামুটি অনেক জনপ্রিয়।

১)SHUTTERSTOCK

এক নাম্বারে যে ওয়েবসাইটে শেয়ার করব এই ওয়েবসাইটটির নাম হচ্ছে SHUTTERSTOCK ছবি বিক্রি করার জন্য এই ওয়েব সাইটটি অনেক ভালো এবং ভিজিটর অনেক ভালো আসে। সবচেয়ে মজার কথা হলো আমার সবথেকে বেশি ছবি বিক্রি হয়েছে এই SHUTTERSTOCK ওয়েবসাইটে। কেননা আমি লক্ষ্য করে দেখেছি অন্য সব ওয়েবসাইট থেকে SHUTTERSTOCK খেয়ে অনেক ভিজিটর আসে। আপনি অনেক ইন্টারন্যাশনাল ভিজিটর পাবেন এই ওয়েবসাইটে। আমি শুধুমাত্র এই ওয়েবসাইট থেকে ছবি বিক্রি করে প্রায় 2 হাজার ডলারের মত ইনকাম করেছি। প্রথমে আমার ছবিগুলো এতটা বেশি বিক্রি হয় নাই তারপরে আস্তে আস্তে অনেক অভিজ্ঞতা হয়েছে বুঝতে পারলাম যে গ্রাহকরা কোন ছবি পছন্দ করে কিংবা কোন ছবি অপছন্দ করে তখন সেই অনুসারে ছবি আপলোড করা শুরু করলাম তারপরে আস্তে আস্তে বিক্রি হওয়া শুরু হলো। তাই আপনিও আপনার ছবি বিক্রি করার ক্যারিয়ার টি ওয়েবসাইট এর মাধ্যমে শুরু করতে পারেন এই ওয়েবসাইটটি ইন্টারন্যাশনাল ভাবে ছবি বিক্রি করার জন্য অথবা বিভিন্ন ধরনের লোগো গ্রাফিক ডিজাইন এর কাছে অনেক জনপ্রিয়।

২)ISTOCKPHOTO

দ্বিতীয় নাম্বারে যে ওয়েবসাইটে শেয়ার করব এই ওয়েবসাইটটিও ছবি বিক্রি করার জন্য অনেক জনপ্রিয়। ওয়েব সাইটটির নাম হচ্ছে ISTOCKPHOTO তবে এই ওয়েবসাইটে আমি বেশি পরিমাণ ছবি আপলোড করি নাই তবে যে পরিমাণ ছবি আপলোড করেছি মোটামুটি চার-পাঁচটা ছবি বিক্রি হয়েছে। তবে ওয়েবসাইট টা আমার কাছে অনেক ভালো লেগেছে আমি যদি ওয়েবসাইট এর ছবি আপলোড করতাম বেশি পরিমাণে তাহলে হয়তোবা বেশি পরিমাণ বিক্রি হতো। তবে আপনারা এই ওয়েবসাইটে ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য চেষ্টা করতে পারেন মোটামুটি আমি যে কয়টা ওয়েবসাইট আপনাদেরকে দিব এই ওয়েবসাইট গুলোতে ছবি বিক্রি করে আপনারা ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন যদি আপনাদের ছবিগুলো মানসম্মত হয় তাহলে। তবে আপনারা একটি ওয়েবসাইটের পিছনে পড়ে থাকবেন না আরো বেশ কয়েকটি ওয়েবসাইট খুঁজবেন গুগোল এ সার্চ করবেন যে কয়টা ওয়েবসাইট আপনারা পাবেন যদি ভালো লাগে তাহলে আপনারা সেসব ওয়েবসাইটগুলোতেও ছবি বিক্রি করে টাকা আয় করতে পারেন। তবে সাবধান করে দেয় বেশি ওয়েব সাইটে ছবি আপলোড করতে যাবেন না সে ক্ষেত্রে আপনাদের অনেক সমস্যা হতে পারে যেমন অনেক ওয়েবসাইট আছে আপনি যে ছবি আপলোড করেছেন তাদের ওয়েবসাইটে আপনি অন্য কোন ওয়েবসাইটে সেই একই ছবি আপলোড করতে পারবেন না কিছু কিছু ওয়েবসাইট এই নিয়ম গুলো দিয়ে দে আপনার অবশ্যই ওয়েবসাইটগুলোর প্রাইভেসি পলিসি পড়ে নেবেন সে ক্ষেত্রে কোনো প্রকার কোনো সমস্যা হবে না।

 ৩)ALAMY.COM

তিন নাম্বারে যে ওয়েবসাইটটি আপনাদের কাছে শেয়ার করব এই ওয়েবসাইটে আমি আমার জীবনের প্রথম ছবি আপলোড করে টাকা ইনকাম করা শুরু করেছি। ওয়েব সাইটটির নাম হচ্ছে ALAMY.COM ওয়েবসাইটটি খুবই ভালো ছবি বিক্রি করার জন্য এবং ভাল মানের ধানের ছবি গুলো বিক্রি করা যায় ওয়েবসাইটের মাধ্যমে। সবথেকে বেশী দামে বিক্রি করতে পারবেন আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে। মোটামুটি ভালো পরিমাণে ভিজিটর পাবেন তবে সবথেকে বেশি ভিজিটর পাবেন SHUTTERSTOCK এই ওয়েবসাইটটিতে। তবে আপনারা নতুন হিসেবে এই তিনটি ওয়েবসাইটে চেষ্টা করে দেখতে পারেন ছবি বিক্রি করার জন্য। আমার মনে হয় আপনারা একজন সফল ফটোগ্রাফার হিসেবে ভাল পরিমাণের ছবি বিক্রি করতে পারব।

কোন ধরনের ছবি বেশি বিক্রি হয়?

মোটামুটি সকল ধরনের ছবি বিক্রি হয় তবে কিছু কিছু ছবি আছে অনেকটা বেশি পরিমাণে বিক্রি হয়। যেমন ভালো একটি সিনারি ছবি পোষা প্রাণী যেমন কুকুর,বিড়াল,পাখি এই ছবিগুলো সব থেকে বেশি পরিমাণে বিক্রি হয়ে থাকে। আমার ছবিগুলো বিক্রি হওয়ার অন্যতম ছবিগুলো হচ্ছে পোষা প্রাণীর ছবিগুলো অনেকটা বেশি পরিমাণে বিক্রি হয়েছে। তাই আপনারা আপনার আশেপাশে পোষা প্রাণীর ছবিগুলো তুলে আপলোড করে বিক্রি করতে পারেন তবে মনে রাখবেন ছবিগুলো যাতে মানসম্মত হয় দেখতে অনেক ভালো হয়। নিচে কয়েকটি আমার ব্যাগটি হওয়া পোষা প্রাণীর ছবি গুলো দিয়ে দিলাম যাতে করে আপনারা বুঝতে পারেন কিভাবে ছবি তুলতে হয় কোন সিস্টেমে।

কিছু গোপন কথা

আমি জানি এই ব্লগ টি পড়ার পরে আপনারা ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য চেষ্টা করবেন। তবে আপনাকে টাকা আয় করার চিন্তা আগে করা যাবে না কেননা টাকা আপনি অনেক পরিমান ইনকাম করতে পারবেন এর জন্য প্রয়োজন আপনাকে দক্ষতা অর্জন করা। আপনাকে আগে দক্ষতা অর্জন করতে হবে কিভাবে ছবি তুললে ছবিগুলো ভালো হবে এবং কোন ছবিগুলো তুললে গ্রাহকদের অনেক পছন্দ হবে এ বিষয়ে চিন্তা করতে হবে। আপনি যদি ভালোভাবে দক্ষতা অর্জন করতে পারেন সে দক্ষতা কাজে লাগিয়ে আপনি প্রচুর পরিমাণ টাকা আয় করতে পারবেন একজন ফটোগ্রাফার হিসেবে অথবা ছবি বিক্রি করে। আপনি ছবি বিক্রি করা শুরু করে দিন আপনার অভিজ্ঞতা বাড়বে যদিও প্রথম অবস্থায় আপনার ছবি বিক্রি হবে না কোন প্রকার চিন্তা করতে হবে না আস্তে আস্তে হবে আপনি বুঝতে পারবেন কোন ছবি গুলো বিক্রি হচ্ছে এবং কি রকম ছবি তুললে সে ছবি গুলো বিক্রি হয় এ বিষয়ে গুলো আপনারা আস্তে আস্তে বুঝতে পারবেন একদিনে তো সম্ভব না তাই না।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Enquire now

Give us a call or fill in the form below and we will contact you. We endeavor to answer all inquiries within 24 hours on business days.

Messenger icon
Send message via your Messenger App